Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড

বিভাগীয় কার্যালয়, রংপুর

 

ভিশন (Vision)

 

      প্রজাতন্ত্রের কর্মচারীদের বিভিন্ন সেবা প্রদানের লক্ষে বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে কল্যাণ বোর্ডকে সার্বিকভাবে একটি দক্ষ, যুগোপযোগী তথ্য প্রযুক্তিসমৃদ্ধ আদর্শ প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা।

 

মিশন (Mission)

 

১।    প্রজাতন্ত্রের কর্মচারীদের আর্থ-সামাজিক উন্নয়ন ও সাংস্কৃতিক কর্মকান্ডের উন্মেষ ঘটিয়ে তাঁদের চাকরিজীবনের একঘেঁয়েমি দুর করে প্রজাতন্ত্রের কাজে তাঁদেরকে দক্ষ, কর্তব্যনিষ্ঠ ও কর্মে গতিশীল হিসেবে গড়ে তোলা

 

২।   চাকরিকালীন সময়ে প্রজাতন্ত্রের কর্মচারীর নিজের জটিল ও ব্যয়বহুল রোগের চিকিৎসায় এবং স্ত্রী, সন্তান ও নির্ভরশীলদের অসুস্থতায় সুচিকিৎসার জন্য রাজস্ব ও কল্যাণ তহবিল হতে অর্থ সাহায্য মঞ্জুর করা।

৩।   সহজে স্বল্প ব্যয়ে সময়মত অফিসে উপস্থিতি ও অফিস শেষে যথাসময়ে বাসায় ফেরার জন্য প্রজাতন্ত্রের কর্মচারীদের পরিবহন সুবিধা সম্প্রসারণ করা।

 

৪।    প্রজাতন্ত্রের কোন কর্মচারী সরকারি দায়িত্ব পালনকালে মামলা-মোকদ্দমায় জড়িয়ে পড়লে তাকে সরকারি খরচে প্রয়োজনীয় আইনী সহায়তা প্রদান করে তাঁর কর্তব্যনিষ্ঠাকে মূল্যায়ন করে চাকুরীর নিরাপত্তা প্রদান করা।

 

৫।   প্রজাতন্ত্রের কর্ম হতে অবসরপ্রাপ্ত, মৃত ও অক্ষম কর্মচারীদের সন্তানদের লেখাপড়া অব্যাহত রাখার জন্য তাঁদের প্রতিবছর শিক্ষাবৃত্তির সুযোগ প্রদান করা।

 

৬।   প্রজাতন্ত্রের গণকর্মচারীর স্ত্রী, সমত্মান এবং নির্ভশীলদেরও দক্ষ নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য আধুনিক প্রযুক্তি নির্ভর সময়োপযোগী কর্মমূখী প্রশিক্ষণের ব্যবস্থা করা।

 

৭।    সুস্থ সবল জাতি গঠনে প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারীর সন্তানদের খেলাধুলাসহ আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে সম্পৃক্ত করা। তাদের দেশ গঠন কার্যক্রমে  অংশগ্রহণের সুযোগ করে দেয়া।

 

৮।   প্রজাতন্ত্রের কর্মচারীর চাকরিকালীন অকালমৃত্যুতে যৌথবীমার এককালীন সাহায্য এবং অবসরের আগে বা পরে মৃত্যুতে মাসিক কল্যাণ ভাতা প্রদানের মাধ্যমে তাঁর পরিবারকে আর্থিক ও সামাজিক নিরাপত্তা প্রদান করা।

 

৯।   প্রজাতন্ত্রের কর্মচারীর জীবনাবসানের পর তাঁর দাফন-কাফন/অন্তেষ্টিক্রিয়া/সংকারে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান  করে তাঁর রেখে যাওয়া উত্তরাধিকারী ও নির্ভরশীলদের প্রতি সমবেদনা ও সহমর্মিতা প্রদর্শন করা।

 

উদ্দেশ্য ও লক্ষ্য (Objectives)

 

১।    প্রজাতন্ত্রের কর্মচারীদের বিশেষ প্রয়োজনে সহযোগিতা প্রদানের মাধ্যমে তাঁদের মেধা ও কর্মদক্ষতা বৃদ্ধি করে প্রজাতন্ত্রের একনিষ্ঠ কর্মী হিসেবে গড়ে তোলার চেষ্টা করা।

 

২।   বোর্ডের গতানুগতিক কর্মের ধারাবাহিকতা পরিবর্তন করে আধুনিক তথ্য যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে সেবাপ্রার্থীকে তাঁর কাঙ্খিত সেবা প্রদানের জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা।

৩।   বোর্ডের ভিশন বাস্তবায়নের উদ্দেশ্যে বোর্ড কর্মচারীদের বছরের শুরুতে করণীয় কাজের লক্ষ্যমাত্রা নির্ধারন করে সে অনুযায়ী কর্ম সম্পাদনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

 

৪।    দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন সৎ কর্মচারীদের উপযুক্ত স্থানে পদায়ন করে অফিসকে সে কাজে সেবা প্রদানের একটি সুন্দর মডেল হিসেবে প্রতিষ্ঠিত করার চেষ্টা করা।

 

৫।   বোর্ডের রাজস্ব ও কল্যাণ তহবিলে প্রাপ্ত বরাদ্দ, অর্থ-বছরের প্রথমে  সঠিকভাবে বন্টন ও কর্মভিত্তিক যথাযথ খাতে বাস্তবায়ন করে কাঙ্খিত ফলাফল অর্জনের চেষ্টা করা।

 

৬।   বোর্ডের নীতিমালা অনুসরণ করে যে উপায়ে সেবাপ্রার্থী সহজে তাঁর কাঙ্খিত সেবা পায়, সে উপায় অবলম্বনের চেষ্টা করা।

 

৭।    আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহার করে বোর্ডের কার্যক্রম পরিচালনা করার জন্য বোর্ডের কর্মচারীদেরকে সময়োপযোগী প্রশিক্ষণ প্রদান করে তাঁদের একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রসত্মত করা।

 

৮।   বোর্ডের বিভিন্ন কর্মসূচী ভিশনকে সামনে নিয়ে যথারীতি বাস্তবায়িত হচ্ছে কিনা তা পরিচালক ও উপপরিচালকগণ কর্তৃক পর্যবেক্ষণ ও তত্ত্বাবধান করা এবং কোন সমস্যা গোচরীভুত হলে তা দ্রুত সমাধানের লক্ষ্য মহাপরিচালককে বিষয়টি অবহিত করা।

 

৯।   প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে যাঁরা এখনও কল্যাণ বোর্ড কর্তৃক প্রদানকৃত সেবা ও সহযোগিতার বিষয়টি অবহিত নন, বোর্ডের পক্ষ থেকে সেবা প্রদানের বিষয়গুলো তাঁদের যথারীতি অবহিত করার চেষ্টা করা

 

(ক)অভিযোগ গ্রহণ:

      সংশিস্নষ্ট শাখা হতে সেবাসমূহ পেতে কোন সমস্যা হলে বা কেউ কোন হয়রানি করলে উপপরিচালকের নিকট নিজের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর স্পষ্টভাবে উলেস্নখপূর্বক লিখিত অভিযোগ করা যাবে।

 

(খ) প্রাতিষ্ঠানিক সুবিধা সমূহ

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতাঃ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও তাঁদের সমত্মানদের দৈহিক ও মানসিক উৎকর্ষ সাধনের

জন্য প্রতিবছর রংপুর বিভাগে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার ব্যবস্থা  করা হয়।

 

 

(গ) কল্যাণ বোর্ডের ফরম প্রাপ্তি স্থান :-

১। বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের বিভাগীয় কার্যালয়ে (রংপুর বিভাগীয় কমিশনারের কার্যালয়, ৩য় তলা)।

২। বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের ওয়েবসাইট (www.bkkb.gov.bd)

৩। বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের প্রধান কার্যালয়, সেগুনবাগিচা ঢাকা

 

(ঘ) দরখাস্তের নিয়মাবলী :-

 

         ১। নির্ধারিত আর্থিক সেবা প্রাপ্তির জন্য আবেদন অবশ্যই বোর্ডের নির্ধারিত ফরমে করতে হবে, অন্যথায় আবেদন সরাসরি বাতিল বলে গণ্য হবে।

         ২। ফরমে লিখিত নির্দেশাবলী অনুসরণ করে যথাযথভাবে ফরমপূরণ করে যথায়থ কর্তৃপক্ষের সুপারিশ ও ফরওয়ার্ডিং সহ  আবেদন   

            উপপরিচালক,  বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, বিভাগীয় কার্যালয়, রংপুর বরাবর সরাসরি/ডাকযোগে প্রেরণ করা যাবে।

          ৩। ত্রম্নটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদন বাতিল যোগ্য।

৪। আবেদন অবশ্যই নিয়ন্ত্রণাকারি কর্তৃপক্ষের সুপারিশ সহ অগ্রায়ন করতে হবে।

৫। ফরম সমূহ উল্লিখিত  অফিস সমূহ হতে বিনামুল্যে পাওয়া যাবে।